চাঁচল

অসুস্থ শিশুকে টিকা দেওয়ায় পার্শ্ব প্রতিক্রিয়া! স্বাস্থ্য কেন্দ্রে বিক্ষোভ

 


অসুস্থ শিশুকে টিকা করণের ফলে আরও অসুস্থ হয়ে পড়ার অভিযোগ তুলে স্বাস্থ্য কেন্দ্রে বিক্ষোভ। বুধবার ঘটনাটি ঘটে চাঁচল ১ নং ব্লকের সেরবাবর উপস্বাস্থ্য কেন্দ্রে। পরে চাঁচল থানার পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসে।

    পরিবার ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, চলতি মাসের ২০ তারিখে সেরবাবর এলাকার আনোয়ার আলি ও মহসিনা বিবির নয় মাসের পুত্র সন্তান অসুস্থ ছিল। সেই অবস্থায় আশাকর্মীদের পরামর্শে শিশুর শরীরে হামের টিকা প্রয়োগ করা হয় বলে অভিযোগ। টিকা-করণের পর থেকেই শিশুটির নানান পার্শ্বপ্রতিক্রিয়া শুরু হয়। পরিবার জানিয়েছে, সেদিন রাত থেকেই রক্তচাপের ফলে শিশুটির মাথা ফুলে যায় এবং লাগাতার বমি করতে থাকে। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে চাঁচল সুপার স্পেশালটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেও চিকিৎসা করানো হয়নি বলে অভিযোগ। সেখান থেকে উত্তর-দিনাজপুরের ইটাহারে বেসরকারি নার্সিংহোমে চিকিৎসা করান তারা। সেখানকার শিশুরোগ বিশেষজ্ঞ পরিবারকে জানান টিকা-করণের পার্শ্বপ্রতিক্রিয়ায় অসুস্থ হয়েছে ওই শিশু।


    

    যদিও এখনও সম্পূর্ণ ভাবে সুস্থ হয়ে উঠেনি ওই শিশুটি। এরপর বুধবার উপ স্বাস্থ্য কেন্দ্রের কর্মীদের গাফিলতির অভিযোগ তুলে বিক্ষোভ দেখান ওই শিশুর পরিবার ও প্রতিবেশীরা। উপ স্বাস্থ্য কেন্দ্রের দরজা জোরপূর্বক ভাবে লাগিয়ে দেওয়ার চেষ্টা করেন ক্ষুদ্ধরা। মুহূর্তের মধ্যে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে এলাকায়। পরে চাঁচল থানার পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসে।

    শিশুর বাবা আনোয়ার আলির অভিযোগ, কর্মীদের গাফিলতির জেরেই ছেলে অসুস্থ হয়েছে। ওরা অসুস্থ অবস্থায় আমার ছেলের উপর টিকা প্রয়োগ করেছে। এই ঘটনা যেন অন্য কারও শিশুর সঙ্গে না হয় তারই প্রতিবাদ জানিয়েছি।

 

    যদিও ওই উপ স্বাস্থ্য কেন্দ্রের দায়িত্বে থাকা এক স্বাস্থ্য কর্মী বিলকিস খাতুন সমস্ত অভিযোগ উড়িয়ে দিয়ে বলেন, পরিবারের সম্মতি নিয়েই টিকা করণ করা হয়েছে। নিয়ম মেনেই টিকা দেওয়া হয়েছে।